SLIDER

Navigation-Menus (Do Not Edit Here!)

নোনতা বিস্কুট

ঘরে অনেকেই টুকিটাকি কুকি তৈরি করতে পারেন। মিষ্টি কুকিগুলো খেতে বেশ ভালোই লাগে। কিন্তু বিকেলের নাস্তায় চায়ের সাথে সবচাইতে বেশি ভালো লাগে নোনতা বিস্কুট। কুকি বাসায় তৈরি করার পদ্ধতিটি অনেকের জানা হলেও
নোনতা বিস্কুট ঘরে বানিয়ে নিতে কমই দেখা যায়। তাই আজকে চলুন শিখে নেয়া যাক বেকারির চাইতেও পারফেক্ট ‘নোনতা বিস্কুট’ তৈরির সহজ রেসিপিটি।biskut nonta
উপকরণঃ
– আড়াই কাপ ময়দা
– ১ টেবিল চামচ পানি
– ১ চা চামচ বেকিং পাউডার
– আধা-পৌনে ১ চা চামচ লবণ
– আধা চা চামচ চিনি
– ১ চা চামচ কালিজিরা
– ১৫০ গ্রাম বাটার
– ১ চা চামচ তেল
– ১ চিমটি এলাচ গুঁড়ো
পদ্ধতিঃ
– প্রথমে ময়দা, লবণ ও কালিজিরা একসাথে ভালো করে মিশিয়ে নিন। মিক্সার মেশিনে মেশালে ভালো হবে। নতুবা হাতেই ভালো করে মিশিয়ে নিতে পারেন ২/৩ মিনিট একটি স্পাটুলা দিয়ে।
– এরপর এতে দিন চিনি ও এলাচগুঁড়ো। ভালো করে মিশিয়ে এতে দিন বেকিং পাউডার। ভালো করে মেশানো হয়ে এলে পানি দিয়ে আবার মেশাতে থাকুন।
– এরপর অর্ধেকটা বাটার দিয়ে মিশ্রণটি স্পাটুলা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন, চাইতে হাতেও মেশাতে পারবেন। এরপর বাকি অর্ধেকটা বাটার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
– ডো পারফেক্ট হয়েছে কিনা তা বোঝার জন্য ভালো করে মিশ্রণটি দেখুন। যদি মিশ্রণটি গুঁড়ো গুঁড়ো হয়ে ভেঙে যায় তাহলে আরও বাটার দিয়ে মিশিয়ে নিন। আর যদি আঠালো ধরণের হয় তাহলে বুঝবেন হয়ে গিয়েছে।
– ২০০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। এরপর ডো থেকে ছোটো ছোটো মোটা করে রুটি বেলার মতো রুটি তৈরি করে নিজের পছন্দ মতো আকারে কেটে নিন। এবং একটি বেকিং স্টে তে বেকিং শিট বিছিয়ে তার উপর সাজিয়ে রাখুন।
– ওভেন প্রিহিট হয়ে গেলে বেকিং ট্রেটি ওভেনে দিন এবং আনুমানিক ১২ মিনিট অথবা বিস্কুট সোনালী হয়ে আসা পর্যন্ত বেক করতে থাকুন।
– বেক হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এতে বেশ মুচমুচে ভাব আসবে।

Pages