SLIDER

Navigation-Menus (Do Not Edit Here!)

মেনোপজের ব্যাপারে যে তথ্যগুলো জানতে চান নারীরা

বয়স চল্লিশের কোঠায় চলে যাবার পরই নারীদের মাঝে যে ব্যাপারটি দেখা যায় তা হলো মেনোপজের চিন্তা। মেনোপজ হলে তার শরীর ও মনে কী কী পরিবর্তন আসতে পারে, কোনও সমস্যা হতে পারে কী না এসব খুঁটিনাটি নিয়ে সমস্যা হতে পারে অনেকেরই।

মেনোপজের সময়ে প্রত্যেক নারীর অভিজ্ঞতায় যেমন কিছু মিল থাকে, তেমনি কিছু অমিলও দেখা যায় বই কি। সরকারি একজন কর্মজীবী নারী, হাসিনার (পুরো নাম প্রকাশে অনিচ্ছুক) সাথে কথা বলে দেখা যায়, তিনি মেনোপজের সময়ে যে সমস্যাটা বেশি অনুভব করেন তা হলো হট ফ্ল্যাশ এবং বিরক্তি। কথায় কথায় তার অন্যদের ওপর রাগ হয়ে যেত। আরেকজন বেসরকারি কর্মজীবী নারী, সোনালীর (পুরো নাম প্রকাশে অনিচ্ছুক) সাথে কথা বলে দেখা যায়, তার মূলত প্রচন্ড হতাশা দেখা যায় এ সময়ে। তার কাছে মনে হতো তার আপন কেউ নেই। এছাড়াও তিনি বলেন, এ সময়ে নারীদের মনে হয় তিনি আরো সন্তান নিতে পারতেন। তার হয়তো এক-দুইজন সন্তান আছে কিন্তু যখনই তিনি বুঝতে পারেন তার মেনোপজ শুরু হয়েছে, তখনই তিনি এটা ভেবে কষ্ট পান যে তার আর সন্তান হবে না। তার মতে, এ কষ্টটা মেনোপজে যাওয়া সব নারীরই হয়।
মেনোপজের ব্যাপারে নারীদের বিভিন্ন ভুল ধারণা থাকে, থাকে এসব ব্যাপারে প্রশ্ন। মেনোপজ সংক্রান্ত সচরাচর যেসব তথ্য জানা জরুরী সেসব প্রিয়.কমকে জানান ডাক্তার তাহমিনা।

১) কোন বয়সে মেনোপজ হয়?

সাধারণত ৪০ এর পর মেনোপজ হয়ে থাকে। বয়স ৪০ বছর হবার আগেও মেনোপজ হতে পারে তবে তা সচরাচর হয় না। সাধারণত ৪০ বছর বয়সের পরেই মেনোপজ হয়। এ সময়ে শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের নিঃসরণ বন্ধ হয়ে যায় বলে বিভিন্ন পরিবর্তন দেখা দেয়।

২) হট ফ্ল্যাশ হওয়াটা কি স্বাভাবিক?

মেনোপজ হবার পর হট ফ্ল্যাশ হওয়াটা স্বাভাবিক। হট ফ্ল্যাশের সময় হঠাৎ করে প্রচন্ড গরম লাগতে থাকে। এর কিছুক্ষণ পর সারা শরীরে ঘাম দিয়ে আবার শরীর ঠাণ্ডা হয়ে যায়।

৩) আগে কোনো সমস্যা হতো না, কিন্তু এখন যৌন মিলনের সময়ে ব্যাথা লাগে কেন?

মেনোপজের পর যৌনাঙ্গের ত্বক শুষ্ক হয়ে যায় এবং র‍্যাশ দেখা দিতে পারে। এ ছাড়াও যৌন মিলনের ইচ্ছা কমে যায়। এসব কারণে যৌনজীবন ব্যহত হতে পারে।

৪) এ সময়ে মানসিক কী কী পরিবর্তন আসে?

শরীরে হরমোনের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় মেজাজ খিটখিটে হয়ে পড়ে। অল্পতেই রেগে যান অনেকে। কেউ বা আবার অল্পতেই কেঁদে ফেলেন। শুধু তাই নয়, অনেকের মাঝে এ সময়ে হতাশা কাজ করে। যৌনজীবন নিয়েই মূলত এ হতাশা দেখা যায়।

৫) আমার ওজন এভাবে বেড়ে যাচ্ছে কেন?

মেনোপজের পর অনেকের ওজন হঠাৎ করে বেড়ে যায়। এতে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েন। কিন্তু মেনোপজের জন্যই এটা হয়। অনেকের আবার ওজন কমেও যেতে পারে। অর্থাৎ ওজন যে কোনো ভাবে পরিবর্তিত হতে পারে।

৬) মেনোপজের চিকিৎসা কী?


মেনোপজ একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া যার মধ্য দিয়ে চল্লিশোর্ধ সব নারীকেই যেতে হয়। এটি কোনো অসুখ নয়, তাই এর চিকিৎসার প্রয়োজন হয় না। মেনোপজের পর প্রথম প্রথম শারীরিক ও মানসিক সমস্যাগুলো অসহনীয় মনে হলেও কিছুদিন পর এসব পরিবর্তনের সাথে মানিয়ে নেন সবাই। আর যাদের ক্ষেত্রে খুব বেশি মাত্রায় হতাশা বা বিষণ্ণতা দেখা যায়, তাদের ক্ষেত্রে ডাক্তারেরা হরমোন চিকিৎসার পরামর্শ দিতে পারেন।

Pages