SLIDER

Navigation-Menus (Do Not Edit Here!)

বাড়িতেই হতে পারে বারবিকিউ পার্টি

বিভিন্ন সময় বারবিকিউ পার্টিতে গিয়েছেন অনেকেই। দামি রেস্টুরেন্টে গিয়ে বন্ধুরা খাওয়ার আনন্দে ডুবে যেতে পারেন। তবে নিজের বাড়িতেই পরিবার আর বন্ধুদের নিয়ে বারবিকিউ পিকনিক হলে মন্দ কী।
আর প্রায়ই বন্ধুরা মিলে এমন আয়োজন আনন্দ ও শিহরণে দোলাবে সবাইকে। 
তার আগে বারবিকিউ চিকেনের রেসিপি জানা দরকার অবশ্যই। 
আসুন বন্ধুরা জেনে নেই খুব সহজ এই রেসিপি। 
উপকরণ: মুরগি ২টি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা-চামচ, টক দই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জাফরান রং সামান্য (ইচ্ছা), জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়ো করা দেড় চা-চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো। 
এছাড়া লাগবে শিক, চুলা ও কয়লা। চুলায় প্রথমে কয়লাগুলো বিছিয়ে সামান্য কেরোসিন ছিটিয়ে আগুন ধরিয়ে নিন।
প্রণালী: মুরগি ৪ টুকরা করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে রেখে বাকি ছয় ঘণ্টা ফ্রিজে রাখুন। শিকগুলো ধুয়ে তাতে তেল ব্রাশ করে মাংস গাঁথুন। শিকগুলো চুলায় বসান। শিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে দেবেন ও বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন। 
যখন মুরগির টুকরোগুলো একটু পোড়া পোড়া হবে, তখন শিকগুলো চুলা থেকে বের করে সাবধানে মাংসগুলো পাত্রে সাজিয়ে নিন। সালাদের সঙ্গে পরোটা বা নান দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Pages